Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    মঙ্গলবার, ১ পৌষ, ১৪৩২ | ১৬ ডিসেম্বর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    এবারো ৬৭তম অবস্থানে চট্টগ্রাম সমুদ্রবন্দর

    আগস্ট ১৯, ২০২৪ ৪:৩১ অপরাহ্ণ9
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●
    বিশ্বের শীর্ষ ১০০ বন্দরের তালিকায় গত বছরও একই অবস্থানে ছিল দেশের একমাত্র চট্টগ্রাম সমুদ্রবন্দরটি। বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে এ তালিকা প্রকাশ করে থাকে লন্ডনভিত্তিক শিপিংবিষয়ক সবচেয়ে পুরনো সংবাদমাধ্যম লয়েডস লিস্ট। ২০২৩ সালের পণ্য ওঠানামার তথ্য বিবেচনায় নিয়ে সম্প্রতি ‘ওয়ান হান্ড্রেড পোর্টস ২০২৪’ শীর্ষক বিশেষ প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এ তালিকায় এবারো শীর্ষস্থান ধরে রেখেছে চীনের সাংহাই সমুদ্রবন্দর। বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের আগে রয়েছে ভারতের দুটি বন্দর। এর মধ্যে মুন্দ্রা বন্দরের অবস্থান ২৪ নম্বরে, আর জওহরলাল নেহরু বন্দর আছে ২৭ নম্বরে।

    চট্টগ্রাম বন্দরের কর্মকর্তারা জানান, বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে শীর্ষ ১০০ বন্দরের তালিকা করা হয়েছে। এ েেত্র বন্দরগুলোর সেবার মান বিবেচনায় নেয়া হয়নি। তবুও বৈশ্বিক তালিকায় চট্টগ্রাম বন্দরের এগিয়ে বা পিছিয়ে যাওয়ার সঙ্গে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রতিফলন পাওয়া যায়। কারণ কনটেইনারে আমদানির বড় অংশই শিল্পের কাঁচামাল। আবার রফতানি পণ্যের পুরোটাই কনটেইনারে পরিবহন করা হয়। তার মানে কনটেইনার পরিবহন কমলে শিল্পের উৎপাদনও কমে যায়।

    চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বণিক বার্তাকে বলেন, ‘আন্তর্জাতিক ও দেশের অভ্যন্তরীণ নানা পরিস্থিতির কারণে বন্দর দিয়ে কনটেইনার পরিবহনে যতটা প্রবৃদ্ধি হওয়ার কথা ছিল, তা হয়নি। কনটেইনার পরিবহনের সংখ্যা না বাড়ায় বৈশ্বিক তালিকায় অবস্থানও আগের বছরের তুলনায় অপরিবর্তিত রয়েছে।’

    লয়েডস লিস্টের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে চট্টগ্রাম বন্দরে ৩০ লাখ ৫০ হাজার ৭৯৩ একক কনটেইনার ওঠানামা করেছে। এর আগে ২০২২ সালে এ সংখ্যা ছিল ৩১ লাখ ৪২ হাজার ৫০৪। এ হিসাবে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কনটেইনার ওঠানামা কমেছে ২ দশমিক ৯ শতাংশ। তবে কনটেইনার ওঠানামা কমলেও বৈশ্বিক তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থানের পরিবর্তন হয়নি।

    চট্টগ্রাম বন্দর ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে ২৮ ধাপ এগিয়েছিল। ২০১৪ সালে এ বন্দরের অবস্থান ছিল ৮৬তম, ২০১৫ সালে ৮৭তম, ২০১৬ সালে ৭৬তম, ২০১৭ সালে ৭১তম, ২০১৮ সালে ৭০তম, ২০১৯ সালে ৬৪তম, ২০২০ সালে ছিল ৫৮তম। তবে ২০২১ সালের তালিকায় চট্টগ্রাম বন্দর পিছিয়ে ৬৭তম অবস্থানে নেমে যায়। পরের বছরের তালিকায় আবারো তিন ধাপ এগিয়ে ৬৪তম স্থানে জায়গা করে নেয়। তবে গত বছর আবারো তিন ধাপ নেমে ৬৭তম অবস্থানে চলে যায়, যা এ বছর প্রকাশিত তালিকায়ও অপরিবর্তিত রয়েছে।

    চট্টগ্রাম বন্দর কর্তৃপরে তথ্য অনুযায়ী, এ বন্দর দিয়ে যত পণ্য পরিবহন করা হয়, তার ২৭ শতাংশ কনটেইনারে আনা-নেয়া করা হয়। বাকি ৭৩ শতাংশ পণ্য কনটেইনারবিহীন সাধারণ জাহাজে পরিবহন করা হয়। এসব জাহাজের (বাল্ক, ব্রেক বাল্ক ও ট্যাংকার) খোলে আমদানি করা হয় মূলত সিমেন্ট, ইস্পাত ও সিরামিক কারখানার কাঁচামাল এবং পাথর, কয়লা, ভোগ্যপণ্য ও জ্বালানি তেল। তবে পরিমাণে এক-চতুর্থাংশ পণ্য পরিবহন হলেও কনটেইনারে বেশির ভাগ শিল্পের কাঁচামাল, বাণিজ্যিক পণ্য ও ভোগ্যপণ্য আমদানি করা হয়। ●

    অকা/বাণিজ্য/ফর/রাত/১৯ আগস্ট, ২০২৪ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 1 year আগে

    চট্টগ্রাম বন্দর

    এই বিষয়ে আরও সংবাদ

    উচ্চ শুল্কনীতির প্রভাব
    বাংলাদেশের রফতানি আয়ের নেতিবাচক প্রভাব পড়েছে

    আকার অনুযায়ী দাম ঠিক করা হবে ইলিশের

    সিন্ডিকেট বন্ধ হলে ভোক্তার স্বার্থ রা পাবে এবং বিনিয়োগ বাড়বে

    ট্যারিফ ও অ-ট্যারিফ বাধা কমিয়ে বাণিজ্য বাড়াতে চায় পাকিস্তান

    ১ লাখ ২০ হাজার টন চাল এলো বাংলাদেশে

    ইলিশের ফিজিকেল ফিটনেস পরীক্ষা শেষে রফতানির অনুমতি ভরতে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    ইইউ ও উদীয়মান বাজারে দুর্বলতায় চাপ বাড়ছে পোশাক রফতানিতে

    পুঁজি বাজারে গতি ফেরাতে ১৩ হাজার কোটি টাকার তহবিল ও কাঠামোগত সংস্কারের সুপারিশ

    সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্বস্তি

    আমানতকারীর আস্থা ফেরাতে চড়া মুনাফা ও বীমা ফেরতের পথে সম্মিলিত ইসলামী ব্যাংক

    অর্থনৈতিক চাপ ও অর্থায়ন সংকটে দিশাহারা দেশের এসএমই খাত

    খেলাপি ঋণের লাগামহীন উল্লম্ফনে বৈশ্বিক ঝুঁকিতে বাংলাদেশের ব্যাংক খাত

    কর কাঠামোর বৈষম্য, গ্রে মার্কেটের দাপট এবং বাজারের অদক্ষতা
    বাংলাদেশে স্মার্টফোনের অস্বাভাবিক দাম

    পুঁজি বাজারে তালিকাভুক্ত ওষুধ-রসায়ন খাতে মিশ্র চিত্র

    কৃত্রিম মুনাফায় বোনাস বন্ধে বাংলাদেশ ব্যাংকের কঠোর বিধিনিষেধ

    সম্মিলিত ইসলামী ব্যাংকে আমানত ফেরত – ধাপে উত্তোলন স্কিম চূড়ান্ত

    চাহিদা কমায় বাজারে মন্থরতার ছায়া
    নিলামে ডলার কেনায় স্থিতিশীলতা

    অনলাইন ভ্যাট রিফান্ডে স্থবিরতা

    নভেম্বরে মূল্যস্ফীতি আবারও ঊর্ধ্বমুখী

    রাজনৈতিক অনিশ্চয়তা ও এনবিএফআই সংকটে শেয়ার বাজারে টানা দরপতন

    জামানতহীন ঋণ বন্ধে আইএমএফের চাপ

    শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি মন্দা

    খেলাপি ঋণ সংকটে আংশিক অবলোপন নীতি

    চার মাসের ধারাবাহিক পতনে উদ্বেগ বাড়ছে
    রফতানি আয় টানা চাপে

    প্রভিশন ঘাটতিতে ব্যাংক খাতের চাপ আরও তীব্র

    একীভূত পাঁচ ব্যাংকের ডিলিস্টিং প্রক্রিয়া অনিশ্চয়তায়

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.