Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    বৃহস্পতিবার, ৩ পৌষ, ১৪৩২ | ১৮ ডিসেম্বর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    ঘোষিত বিদেশী বিনিয়োগ পাওয়া নিয়ে শঙ্কা

    আগস্ট ২, ২০২৪ ৪:১৮ পূর্বাহ্ণ11
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●
    চট্টগ্রাম বন্দরের উন্নয়নে আধুনিক প্রযুক্তির ব্যবহারসহ সেবার মান বাড়াতে টার্মিনাল নির্মাণ ও পরিচালনা-সংক্রান্ত চুক্তির কাজ চলছে বেশ কয়েকটি আন্তর্জাতিক অপারেটরের সঙ্গে। বে টার্মিনাল প্রকল্পে একটি মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণে সম্প্রতি আবুধাবি পোর্টস গ্রুপের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে। আরো দুটি টার্মিনাল নির্মাণে পিএসএ সিঙ্গাপুর ও ডিপি ওয়ার্ল্ডের সঙ্গেও বোঝাপড়া হয়েছে। তবে বর্তমান অস্থিতিশীল পরিস্থিতিতে বিদেশী বিনিয়োগকারীদের এসব সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে বলে শঙ্কায় রয়েছেন দেশের প্রধান সমুদ্রবন্দরের নীতিনির্ধারকরা। বিশেষত বাংলাদেশ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে নানা নেতিবাচক আলোচনা ও সমালোচনাই এর কারণ হিসেবে উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা।

    চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরীণ একটি প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে এ বন্দরে প্রতি বছর আমদানি-রফতানি পণ্যের কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে ৩ মিলিয়ন বা ৩০ লাখ একক। আগামী সাত বছরের মধ্যে এ সক্ষমতা এক কোটি একক ও ২০৪১ সালের মধ্যে দেড় কোটি একক করতে চায় কর্তৃপক্ষ। এ সক্ষমতা তৈরি করা হবে ৮ বিলিয়ন ডলারের বিদেশী বিনিয়োগ নিয়ে। যার উল্লেখযোগ্য অংশই আসবে বে টার্মিনালের চারটি টার্মিনাল ও বন্দরের জাহাজ চলাচলের পথ ও স্রোত প্রতিরোধক নির্মাণে। এ টার্মিনোলের জন্য মাস্টারপ্ল্যান, ডিটেইল ড্রইং ডিজাইন এবং ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন হয়েছে। ওয়ার্ল্ড ব্যাংক এরই মধ্যে ৬৫০ মিলিয়ন ডলারের সহায়তা অনুমোদন করেছে। এর মধ্যে দুটি টার্মিনাল নির্মাণ ও পরিচালনা-সংক্রান্ত চুক্তির কাজ চলছে সিঙ্গাপুরের পিএসএ ইন্টারন্যাশনাল এবং সংযুক্ত আরব আমিরতের ডিপি ওয়ার্ল্ডের সঙ্গে। এজন্য প্রতিষ্ঠান দুটি ১৫০ কোটি ডলার করে ৩০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। একই প্রকল্পে মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্টস গ্রুপ। দেড় হাজার মিটার লম্বা মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণে একটি সমঝোতা স্মারকও সই হয়েছে। আবুধাবি পোর্টসের স্থানীয় অংশীদার সাইফ পাওয়ারটেক। তবে এ প্রকল্পের আওতায় বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে গ্যাস ও তেল খালাসের টার্মিনালে ৩৫০ কোটি ডলার বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে ইস্ট কোস্ট গ্রুপ। এছাড়া প্রস্তাবিত লালদিয়ার চরে নতুন টার্মিনাল নির্মাণ ও পরিচালনায় বিশ্বের দ্বিতীয় শীর্ষ শিপিং কোম্পানি ডেনমার্কের এপি-মুলার মায়েরসক বিনিয়োগ প্রস্তাব দিয়েছে চট্টগ্রাম বন্দরকে, যা পিপিপির আওতায় রাখা হয়েছে।

    চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, ‘আমাদের স্টাডি রয়েছে স্বাভাবিক অবস্থায় প্রতি বছর কনটেইনার হ্যান্ডলিংয়ের প্রবৃদ্ধি গড়ে ১২ শতাংশ হারে হচ্ছে। সে হিসাবে ২০৪১ সালের মধ্যে প্রায় ১ কোটি ৬০ লাখ একক কনটেইনার হ্যান্ডলিং করার সক্ষমতা থাকতে হবে এ বন্দরের। শুধু দেশের অভ্যন্তরীণই নয়, পাশাপাশি ভারতের সেভেন সিস্টার্স, নেপাল, ভুটানের কার্গোর জন্যও আমাদের বন্দর ব্যবহার হবে। চট্টগ্রাম বন্দরকে হাব পোর্ট হিসেবে প্রতিষ্ঠা করা হবে। ফলে এখানে অর্থ ও দক্ষতার বিশাল সংশ্লিষ্টতা থাকার কারণেই আমাদের বিদেশী বিনিয়োগ আনতে হচ্ছে।’

    তিনি আরো বলেন, ‘এখন দেশের চলমান ঘটনা বা তাণ্ডবে দেশের ভাবমূর্তির একটা বড় ক্ষতি হয়ে গেছে। এর প্রভাব চট্টগ্রাম বন্দরের ওপরও সরাসরি পড়েছে। বিনিয়োগের জন্য আলোচনা বেশ জোরালোভাবে চালিয়ে কিছু প্রকল্পে আমরা অনেক দূর এগিয়েছি। এখন আমাদের মধ্যে বড় চিন্তার বিষয় বিদেশী বিনিয়োগকারী নিয়ে, তারা আসলে কতটুকু স্বস্তিবোধ করছেন। বিদেশী বিনিয়োগকারীদের কাছে সবার আগে বিবেচ্য স্থিতিশীল পরিস্থিতি। আমাদের দেখতে হবে পরবর্তী পদক্ষেপে তাদের রেসপন্সটা কেমন পাচ্ছি। এ নিয়ে আমাদের মধ্যে অবশ্যই শঙ্কা জেগেছে।’

    এর আগে বন্দরে বিদেশী বিনিয়োগ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন খোদ নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী নিজেও। সম্প্রতি চট্টগ্রাম বন্দরে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘এখন যে সংকটটা তৈরি হলো, পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের সার্বিক অবস্থার ওপর যে মেসেজটা গেল এটা আমাদের জন্য ভালো না। আমি জানি না যাদের সঙ্গে আমরা এ প্রকল্পগুলো বাস্তবায়ন করব, তারা এ বিষয়গুলো কীভাবে দেখে আমাদের সঙ্গে কাজ করবে। এটা আসলে পরবর্তী সময়ে তাদের সঙ্গে আলোচনা না করে আমি বলতে পারব না।’

    চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের তথ্যমতে, সবচেয়ে বড় টার্মিনাল এনসিটিসহ নিউমুরিং ওভারফ্লো কনটেইনার ইয়ার্ড পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগে প্রকল্প প্রস্তাব অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নীতিগতভাবে অনুমোদন পেয়েছে, যা সরকারি-বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়ন করতে চায় সরকার। এনসিটির জন্য মূলত দুবাইভিত্তিক বন্দর পরিচালনাকারী কোম্পানি ডিপি ওয়ার্ল্ড সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে। বর্তমানে এনসিটি, সিসিটি ও জিসিবিসহ বন্দরের জেটিগুলো পরিচালনা করছে বেশ কয়েকটি দেশীয় বার্থ অপারেটর প্রতিষ্ঠান।

    তৈরি পোশাক রফতানির মাধ্যমে চট্টগ্রাম বন্দরকে বড় পরিসরে ব্যবহার করে প্যাসিফিক জিন্স গ্রুপ। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর বণিক বার্তাকে বলেন, ‘আমরা যারা বন্দর ব্যবহার করে রফতানিতে যুক্ত তাদের লিড টাইম ঠিক রাখতে হয়। আমাদের দেশে এটা একটা চ্যালেঞ্জও বটে। বাণিজ্য প্রসারে লজিস্টিকস খুবই গুরুত্বপূর্ণ। তাই বিদেশের নামকরা অপারেটরদের বন্দরে বিনিয়োগ আগ্রহ আমাদের কাছেও গুরুত্বপূর্ণ। এছাড়া বঙ্গবন্ধু শিল্পনগরসহ দেশের অন্যান্য অর্থনৈতিক অঞ্চলে পুরোদমে উৎপাদন শুরু হলে চট্টগ্রাম বন্দরের ওপর চাপ কয়েক গুণ বাড়বে।’

    ইস্পাত শিল্পের কাঁচামাল আমদানিতে বৃহৎ পরিসরে চট্টগ্রাম বন্দর ব্যবহার করছে বিএসআরএম গ্রুপ। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আলীহোসাইন আকবর আলী বণিক বার্তাকে বলেন, ‘একজন ব্যবসায়ী আধুনিক বন্দর ব্যবস্থাপনা প্রত্যাশা করে সময় ও আর্থিকভাবে লাভবান হতে। ‘ল্যান্ডলর্ড’ মডেলে ব্যবসার খরচ কমলে ভোক্তা পর্যায়ে এর সুফল মিলবে। তাই আন্তর্জাতিক অপারেটররা যাতে বিমুখ না হয় বন্দর কর্তৃপক্ষ নিশ্চয়ই উপযুক্ত যোগাযোগ গড়ে তুলে সে পদক্ষেপ গ্রহণ করবে। ●

    অকা/শিবা/ফর/সকাল/২ আগস্ট, ২০২৪ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 1 year আগে

    সেবার মান বাড়াতে টার্মিনাল নির্মাণ

    এই বিষয়ে আরও সংবাদ

    সিন্ডিকেট বন্ধ হলে ভোক্তার স্বার্থ রা পাবে এবং বিনিয়োগ বাড়বে

    বিকল্প কী ধরনের সুবিধা দেয়া যায়, সে বিষয়ে আমরা ভাবছি-বাণিজ্য সচিব

    শিল্পায়নের নতুন সুযোগ গ্রিন শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি-শিল্প উপদেষ্টা

    প্রস্তুত হচ্ছে বাংলাদেশ
    অর্ডার বাড়াতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা

    সম্ভাবনা সত্ত্বেও পিছিয়ে চামড়াশিল্প

    যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি বেড়েছে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    দরপতন ও আস্থার সংকটে শেয়ার বাজার – কমছে বিদেশি বিনিয়োগ

    লোকসান ও সংকটে শেয়ার বাজারে ৫৭ কোম্পানির শূন্য ডিভিডেন্ড

    রমজানকেন্দ্রিক আমদানি চাপে বাণিজ্য ঘাটতি ৭.৫ বিলিয়ন ডলারে পৌঁছাল

    ইইউ ও উদীয়মান বাজারে দুর্বলতায় চাপ বাড়ছে পোশাক রফতানিতে

    পুঁজি বাজারে গতি ফেরাতে ১৩ হাজার কোটি টাকার তহবিল ও কাঠামোগত সংস্কারের সুপারিশ

    সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্বস্তি

    আমানতকারীর আস্থা ফেরাতে চড়া মুনাফা ও বীমা ফেরতের পথে সম্মিলিত ইসলামী ব্যাংক

    অর্থনৈতিক চাপ ও অর্থায়ন সংকটে দিশাহারা দেশের এসএমই খাত

    খেলাপি ঋণের লাগামহীন উল্লম্ফনে বৈশ্বিক ঝুঁকিতে বাংলাদেশের ব্যাংক খাত

    কর কাঠামোর বৈষম্য, গ্রে মার্কেটের দাপট এবং বাজারের অদক্ষতা
    বাংলাদেশে স্মার্টফোনের অস্বাভাবিক দাম

    পুঁজি বাজারে তালিকাভুক্ত ওষুধ-রসায়ন খাতে মিশ্র চিত্র

    কৃত্রিম মুনাফায় বোনাস বন্ধে বাংলাদেশ ব্যাংকের কঠোর বিধিনিষেধ

    সম্মিলিত ইসলামী ব্যাংকে আমানত ফেরত – ধাপে উত্তোলন স্কিম চূড়ান্ত

    চাহিদা কমায় বাজারে মন্থরতার ছায়া
    নিলামে ডলার কেনায় স্থিতিশীলতা

    অনলাইন ভ্যাট রিফান্ডে স্থবিরতা

    নভেম্বরে মূল্যস্ফীতি আবারও ঊর্ধ্বমুখী

    রাজনৈতিক অনিশ্চয়তা ও এনবিএফআই সংকটে শেয়ার বাজারে টানা দরপতন

    জামানতহীন ঋণ বন্ধে আইএমএফের চাপ

    শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি মন্দা

    খেলাপি ঋণ সংকটে আংশিক অবলোপন নীতি

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.