Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    বুধবার, ১ পৌষ, ১৪৩২ | ১৭ ডিসেম্বর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    আমদানি-রফতানিতে রেকর্ড, বদলে যাচ্ছে মোংলা বন্দর

    ফেব্রুয়ারি ৭, ২০২৫ ১:৩৮ অপরাহ্ণ9
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●
    ২০২৪ সালের জানুয়ারি মাসে এ বন্দরে ৭৬টি বিদেশি জাহাজ আসে। আর এ বছরের জানুয়ারিতে তা বেড়ে হয়েছে ৮২টি।

    জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মোংলা বন্দরের সুবিধাদি সম্প্রসারণসহ ১৩ প্রকল্প অনুমোদন দিয়েছে। অনুমোদন দেওয়া এ প্রকল্পের ফলে দেশের দণিাঞ্চলের অর্থনীতির হৃৎপিণ্ড দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলার বন্দরের সম্প্রসারণ ও উন্নয়ন হবে সম্প্রতি।

    ‘পশুর চ্যানেলে সংরণ ড্রেজিং’-নামে একটি প্রকল্প চলমান। এছাড়া বন্দর চ্যানেলের ইনারবার ড্রেজিং শেষ হলে ৯.৫০ মিটার থেকে ১০ মিটার ড্রাফটের
    জাহাজ মোংলাবন্দর জেটিতে সরাসরি প্রবেশ করতে পারবে।

    পণ্য আমদানি-রফতানিতে রেকর্ড : নতুন বছরের প্রথম মাসে মোংলায় বাণিজ্যিক জাহাজের আগমন বেড়েছে। বেড়েছে কনটেইনার পণ্যবাহী জাহাজের আগমনও। ফলে ব্যস্ত সময় পার করছেন বন্দরের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী ও জাহাজের শ্রমিকরা। বেশি সংখ্যক জাহাজ আসায় বেড়েছে বন্দরের আয়ও।

    মোংলাবন্দর কর্তৃপরে উপ-পরিচালক মো. মাকরুজ্জামান বলেন, ২০২৪-২০২৫ অর্থ-বছরে প্রথম ৭ মাসে মোংলা বন্দরে ৪৯৬টি বিদেশি বাণিজ্যিক জাহাজ আসে। ৬৫ লাখ ৬২ হাজার ৩০০ মে. টন পণ্য আমদানি-রফতানি হয়। এর মধ্যে ২৩টি কন্টেইনারবাহী জাহাজ থেকে ১২ হাজার ৮৩টি ইইউজ কন্টেইনার লোড-আনলোড এবং ১২টি গাড়ির জাহাজ থেকে ৬,৭৮১টি রিকন্ডিশন গাড়ি খালাস করা হয়। ২০২৫ সালের শুরুতে মোংলা বন্দরে জাহাজ আসার সংখ্যা বাড়ছে।

    তিনি আরও বলেন, ফেব্রুয়ারি মাসের প্রথম চার দিনে এ বন্দরে ১৭টি বিদেশি বাণিজ্যিক জাহাজ ভিড়েছে। ৪ ফেব্রুয়ারিতে পোর্ট লিমিটেডের মধ্যে জেটিতে দুইটি কন্টেইনারবাহী জাহাজসহ মোট ২০টি বিদেশি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। মাকরুজ্জামান বলেন, দণি-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের প্রাণপ্রবাহ এ বন্দরটি লাখ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বর্তমানে খাদ্যশস্য, সিমেন্ট কিংকার, সার, মোটরগাড়ি, মেশিনারিজ, চাল, গম, কয়লা, তেল, পাথর, ভুট্টা, তেলবীজ, এলপিজি গ্যাস আমদানি এবং সাদামাছ, চিংড়ি, পাট ও পাটজাতদ্রব্য, হিমায়িত খাদ্য, কাকড়া, কে টাইলস, রেশমী কাপড় ও জেনারেল কার্গো রপ্তানির মাধ্যমে দেশের চলমান উন্নয়নে বিশেষ ভূমিকা রেখে চলেছে।

    বন্দর ব্যবহারকারীরা সন্তুষ্ট : বন্দর কর্তৃপরে সাম্প্রতিক কিছু উদ্যোগে ব্যবহারকারীরা (স্টেকহোল্ডার) সন্তোষ প্রকাশ করেছেন। তারা জানান, এসব উদ্যোগ বাস্তবায়িত হলে বন্দরের সমতা আরও বাড়বে। মোংলা কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশনের (সিএন্ডএফ) সভাপতি মো. মাহমুদ আহসান টিটো বলেন, মোংলাবন্দরের সম্প্রসারণ ও উন্নয়নের বিভিন্ন প্রকল্প চলমান রয়েছে। এছাড়া নতুন প্রকল্পও একনেকে পাস হয়েছে, যা বন্দরের জন্য ইতিবাচক। এসব প্রকল্প বাস্তবায়ন হলে মোংলা বন্দর ব্যবহারে আরও বেশি আগ্রহী হবেন ব্যবসায়ীরা।

    এ অঞ্চলের অর্থনীতির আরও উন্নয়নের সম্ভাবনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক মো. সামিউল হক বাংলানিউজকে বলেন, সম্প্রতি মোংলা বন্দরের সুবিধা বাড়াতে একটি প্রকল্প অনুমোদন করেছে সরকার। ‘মোংলা বন্দরের সুবিধাদির সম্প্রসারণ ও উন্নয়ন’ নামের চার বছর মেয়াদী এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬৮ কোটি টাকা। যার মধ্যে চীনের অর্থায়ন ৩ হাজার ৫৯২ কোটি টাকা। বাকি অর্থায়ন করবে সরকার। যেটি বন্দরের জন্য একটি বড় ধরনের সুখবর। গেল বছর বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা, যুদ্ধ পরিস্থিতি, দেশের রাজনৈতিক অস্থিরতা, ডলার সংকট, বন্যা—সব মিলিয়ে নাজুক পরিস্থিতির মধ্যেও আমদানি-রপ্তানি পণ্য পরিবহনে রেকর্ড হচ্ছে মোংলা বন্দরে। এছাড়া নতুন বছরের শুরুর মাসেই পণ্য খালাসে বিদেশি জাহাজ আসার রেকর্ড গড়েছে মোংলা সমুদ্রবন্দর। আশা করা যাচ্ছে এ ধারা অব্যাহত থাকলে মোংলা বন্দরকে কেন্দ্র করে এ অঞ্চলের অর্থিনীতির আরও উন্নয়ন হবে।

    বাড়ছে পরিধি, বাড়বে গুরুত্ব : অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি বাড়ানো হচ্ছে মোংলা বন্দরের পরিধি। এতে গুরুত্ব বাড়বে বন্দরের। সমতা বৃদ্ধি ও অর্থনৈতিক হাব তৈরির পরিকল্পনা নিয়ে মোংলা বন্দর উন্নয়নে নির্মিত হচ্ছে আরও ছয়টি জেটি। জেটিগুলো নির্মাণ সম্পন্ন হলে একদিকে যেমন বাড়বে বন্দরের সমতা অন্যদিকে ব্যবহারকারীরাও পাবেন নিরবচ্ছিন্ন সেবা। কমে আসবে কন্টেইনার খালাসের সময়ও। এতে অর্থনৈতিক হাবে পরিণত হতে পারে বন্দরটি। এখান থেকে সরকারের আয়ও বহুগুণ বাড়বে।

    বন্দর চেয়ারম্যানের ভাষ্য : মোংলা বন্দর কর্তৃপরে চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল শাহীন রহমান বাংলানিউজকে বলেন, আমাদের প্রজেক্টগুলো আগামী ২৫ জুনের মধ্যে শেষ হবে। শুধু একটি প্রজেক্টের সময় বাড়ানো হয়েছে ডিসেম্বর পর্যন্ত। আমাদের জি টু জি জেটির জন্য একনেকে বিল পাস হয়েছে। উপদেষ্টা মহোদয়ের অকান্ত পরিশ্রমে ২১৪ কোটি টাকা কমিয়ে এই প্রজেক্ট পাস হয়েছে এবং আমাদের এনওসি প্রজেক্টরে কিছু রিভিউ পুনরায় করতে হবে। এ প্রজেক্টে আমাদের সমীাটি আর একবার করতে হবে। এর পর আমাদের এখনই যেটা প্রয়োজন সেই দিকে এগোবো। ড্রেজিং কার্যক্রম দ্রুততার সাথে চলছে। এছাড়া আমরা ফ্রোজেন ফুডস নিয়ে কাজ করছে যারা তাদের সঙ্গে কথা বলছি, তারা যেন মোংলা বন্দর ব্যবহার করেন। জুট মিল মালিকদের সাথে বসবো তারা যেন পদ্মা সেতু হয়ে ঢাকা ও চট্টগ্রামে না গিয়ে আমাদের মোংলা বন্দর ব্যবহার করে। ইপিজেড বেপজা তাদের সঙ্গে পুনরায় কথা বলছি, তারা যেভাবে আমাদের বন্দর ব্যবহার করছে এটা যেন চলমান রাখে। ●

    অকা/আখা/ফর/সন্ধ্যা/৭ ফেব্রুয়ারি, ২০২৫ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 10 months আগে

    এই বিষয়ে আরও সংবাদ

    অনিয়মে ধসে পড়া আর্থিক খাত
    ৯টি এনবিএফআই প্রাথমিকভাবে বন্ধের সিদ্ধান্ত

    দুর্বল লিজিং কোম্পানি বন্ধে সরকারের সাহসী পদক্ষেপে আর্থিক খাতে সংস্কারের নতুন বার্তা

    পাঁচ খাতে বিনিয়োগে আগ্রহ সৌদি ব্যবসায়ীদের

    অক্টোবরের প্রথম সাতদিনে প্রবাসী আয় ৮৪৪২ কোটি টাকা

    স্বল্পসুদে ঋণে স্বস্তির শ্বাস নিয়েছেন কৃষকরা

    উচ্চ শুল্কনীতির প্রভাব
    বাংলাদেশের রফতানি আয়ের নেতিবাচক প্রভাব পড়েছে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    ইইউ ও উদীয়মান বাজারে দুর্বলতায় চাপ বাড়ছে পোশাক রফতানিতে

    পুঁজি বাজারে গতি ফেরাতে ১৩ হাজার কোটি টাকার তহবিল ও কাঠামোগত সংস্কারের সুপারিশ

    সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্বস্তি

    আমানতকারীর আস্থা ফেরাতে চড়া মুনাফা ও বীমা ফেরতের পথে সম্মিলিত ইসলামী ব্যাংক

    অর্থনৈতিক চাপ ও অর্থায়ন সংকটে দিশাহারা দেশের এসএমই খাত

    খেলাপি ঋণের লাগামহীন উল্লম্ফনে বৈশ্বিক ঝুঁকিতে বাংলাদেশের ব্যাংক খাত

    কর কাঠামোর বৈষম্য, গ্রে মার্কেটের দাপট এবং বাজারের অদক্ষতা
    বাংলাদেশে স্মার্টফোনের অস্বাভাবিক দাম

    পুঁজি বাজারে তালিকাভুক্ত ওষুধ-রসায়ন খাতে মিশ্র চিত্র

    কৃত্রিম মুনাফায় বোনাস বন্ধে বাংলাদেশ ব্যাংকের কঠোর বিধিনিষেধ

    সম্মিলিত ইসলামী ব্যাংকে আমানত ফেরত – ধাপে উত্তোলন স্কিম চূড়ান্ত

    চাহিদা কমায় বাজারে মন্থরতার ছায়া
    নিলামে ডলার কেনায় স্থিতিশীলতা

    অনলাইন ভ্যাট রিফান্ডে স্থবিরতা

    নভেম্বরে মূল্যস্ফীতি আবারও ঊর্ধ্বমুখী

    রাজনৈতিক অনিশ্চয়তা ও এনবিএফআই সংকটে শেয়ার বাজারে টানা দরপতন

    জামানতহীন ঋণ বন্ধে আইএমএফের চাপ

    শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি মন্দা

    খেলাপি ঋণ সংকটে আংশিক অবলোপন নীতি

    চার মাসের ধারাবাহিক পতনে উদ্বেগ বাড়ছে
    রফতানি আয় টানা চাপে

    প্রভিশন ঘাটতিতে ব্যাংক খাতের চাপ আরও তীব্র

    একীভূত পাঁচ ব্যাংকের ডিলিস্টিং প্রক্রিয়া অনিশ্চয়তায়

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.