অর্থকাগজ প্রতিবেদন ●
শখের বাইকটিকে পার্কিংয়ে রেখে দিতে হচ্ছে দিনের পর দিন। চালানোর সময় পাচ্ছেন না। যত্নও নিতে পারছেন না। দেখা যায় হুট করে অনেকদিন পর বাইক নিয়ে আবার বের হলেন, বাইকের ট্যাঙ্কে যেটুকু পেট্রোল ছিল তা নিয়েই।
এভাবে বাইক না চালিয়ে ফেলে রাখলে বাইকের ট্যাঙ্কে যে পেট্রোল অবশিষ্ট আছে তা কতদিন ভালো থাকে। এটি কি ইঞ্জিনের বা বাইকের ট্যাঙ্কের কোনো সমস্যা করে। অনেকেই জানেন না যে, দীর্ঘদিন বাইক না চালানোর ফলে ট্যাঙ্কে পড়ে থাকা পেট্রোল আদৌ তিকর কি না।
ধরুন, শেষবার বাইকের ট্যাঙ্ক ফুল করার পর মাসের পর মাস বাইক চালানো হলো না। কিন্তু দীর্ঘদিনের অব্যবহারের ফলে ট্যাঙ্কারে পড়ে থাকে আগের বারের ভরানো জ্বালানি। অনেকদিন পর বাইক নিয়ে বের হয়ে সেই পুরোনো জ্বালানি ব্যবহার করে বাইকটি চালালেন। এদিকে বাইকে থাকা জ্বালানি কিন্তু নষ্ট হয়ে যেতে পারে এবং তারপর তা ব্যবহারের অনুপযুক্ত হয়ে উঠতে পারে। ফলে বাইকের ইঞ্জিনের মারাত্মক তি হতে পারে।
বাইকের ট্যাঙ্ক যদি জ্বালানিতে পূর্ণ থাকে, তাহলে এক্ষেত্রে বাইকটি ক্রমাগত ব্যবহার করা উচিত। আর সেটা একান্তই করা না গেলে বাইকে কম জ্বালানি ভরাতে হবে। কারণ আবহাওয়া বা পারিপার্শ্বিক অবস্থা বাইকের ট্যাঙ্কে থাকা জ্বালানির উপরেও প্রভাব বিস্তার করে। এমন পরিস্থিতিতে রিঅ্যাকশনের কারণে ট্যাঙ্কে থাকা জ্বালানি তিগ্রস্ত হয়।
সাধারণত বাইকের ট্যাঙ্কে পেট্রোল ৩-৬ মাস পর্যন্ত সংরণ করা যায়। তবে তা নির্ভর করে পেট্রোলের মান, আবহাওয়াসহ নানান বিষয়ের উপর। পেট্রোল বিভিন্ন কারণে নষ্ট হতে পারে। যেমন- সময়ের সঙ্গে সঙ্গে পেট্রোলের হালকা উপাদানগুলো বাষ্পীভূত হয়ে যায়, যা জ্বালানির গঠন পরিবর্তন করে। ●
অকা/তপ্র/ফর/রাত/১২ জুন, ২০২৫ খ্রিষ্টাব্দ
সর্বশেষ হালনাগাদ 6 months আগে

