Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    বুধবার, ১৩ কার্তিক, ১৪৩২ | ২৯ অক্টোবর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    খনিজ ও চুম্বক রফতানিতে নিষেধাজ্ঞা

    জুন ৭, ২০২৫ ৭:৫৯ অপরাহ্ণ9
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ ডেস্ক ●
    চীন যেভাবে দুষ্প্রাপ্য খনিজ ও চুম্বকের রফতানিতে বিধিনিষেধ আরোপ করেছে, তা দ্রুত সমাধান না হলে উৎপাদন ব্যাহত হতে পারে বা পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে।

    এ উদ্বেগে সর্বশেষ পক্ষ হিসেবে যুক্ত হয়েছে জার্মান গাড়ি নির্মাতারা। সতর্কবার্তা দিয়ে তারা বলছেন, চীনের রফতানি বিধিনিষেধ উৎপাদন বন্ধ এবং স্থানীয় অর্থনীতিতে অস্থিরতা তৈরি করতে পারে। এর আগে এক ভারতীয় বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা একই আশঙ্কা প্রকাশ করে।

    অনুমোদনে কড়াকড়ির পাশাপাশি এপ্রিলে বিভিন্ন ধরনের দুষ্প্রাপ্য খনিজ ও চুম্বকের রফতানি স্থগিতের সিদ্ধান্ত নেয় চীন। এতে বিশ্বজুড়ে গাড়ি, মহাকাশ, সেমিকন্ডাক্টর ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনকারী কোম্পানির সরবরাহ চেইনে বিশাল ধাক্কা লাগে। পদক্ষেপটি খনিজ শিল্পে চীনের কর্তৃত্ব তুলে ধরেছে। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চলমান বাণিজ্য বিবাদে খনিজের সরবরাহ হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

    হোয়াইট হাউজের মুখপাত্র ক্যারোলিন লেভিট ৩ জুন জানান, ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং চলতি সপ্তাহে আলোচনায় বসতে পারেন। আলোচ্যসূচিতে শীর্ষে থাকবে রফতানি নিষেধাজ্ঞা। ক্যারোলিন লেভিট আরো জানান, মার্কিন প্রশাসন জেনেভা বাণিজ্য চুক্তিতে চীনের প্রতিশ্রুতির প্রতি নজর রাখছে। এ বিষয়ে তারা চীনা প্রতিপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে।

    অবশ্য দুষ্প্রাপ্য খনিজ নিয়ে চলমান বিরোধ নতুন কিছু নয়। অনেক বছর ধরে চীন এ ধরনের খনিজে প্রায় একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। দুষ্প্রাপ্য খনিজ হলো পর্যায় সারণির ১৭টি ধাতব উপাদান। যেখানে রয়েছে স্ক্যান্ডিয়াম, ইট্রিয়াম ও ল্যান্থানাইডস। এসব খনিজ হালনাগাদ প্রযুক্তিতে বেশি ব্যবহার হয়। বিশেষ করে স্মার্টফোন, উইন্ড টারবাইন, এলইডি লাইট, ফ্ল্যাটস্ক্রিন টিভি, ইভির ব্যাটারি, এমআরআই স্ক্যানার ও ক্যান্সার চিকিৎসায় অপরিহার্য।

    মার্কিন সামরিক প্রযুক্তির জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ দুষ্প্রাপ্য খনিজ। এফ-৩৫ যুদ্ধবিমান, সাবমেরিন, লেজার, স্যাটেলাইট, টমাহক ক্ষেপণাস্ত্রে ব্যবহৃত হয়। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির (আইইএ) তথ্য অনুযায়ী, এসব খনিজের উত্তোলনের ৬১ শতাংশ এবং প্রক্রিয়াজাতে ৯২ শতাংশের ওপর নিয়ন্ত্রণ চীনের। দুই ধরনের দুষ্প্রাপ্য খনিজ রয়েছে—হালকা ও ভারী। তুলনামূলকভাবে বেশি দুষ্প্রাপ্য ভারী খনিজ এবং এগুলো আকরিক থেকে আলাদা করা খুব কঠিন, যে প্রযুক্তি যুক্তরাষ্ট্রের নেই।

    এপ্রিলে ডোনাল্ড ট্রাম্প আকাশচুম্বী রেসিপ্রোকাল ট্যারিফ ঘোষণার পর দুষ্প্রাপ্য খনিজ সরবরাহ প্রক্রিয়া ভেঙে পড়ে। গ্রেসেলিন বাসকারান বলেন, ‘মার্কিন নির্ভরশীলতাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে চীন।’

    ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, ২০২০-২৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আমদানীকৃত দুষ্প্রাপ্য খনিজ যৌগ ও ধাতুর ৭০ শতাংশের উৎস চীন। এর বাইরে ইউক্রেন, গ্রিনল্যান্ড ও সৌদি আরবের মতো দেশগুলোর সঙ্গে দুষ্প্রাপ্য খনিজ বিষয়ে আলোচনা মার্কিন পররাষ্ট্রনীতির একটি কৌশলগত অংশ।

    বর্তমানে বিভিন্ন প্রযুক্তির জন্য আবশ্যক চুম্বকের চালান চীনের অনেক বন্দরে আটকে আছে। কিছু কোম্পানি বিশেষ করে মার্কিন প্রতিরক্ষা ঠিকাদারদের কাছে এসব পণ্য আর কখনো নাও পৌঁছতে পারে।

    চীনের স্থগিতাদেশে টোকিও থেকে ওয়াশিংটন পর্যন্ত বিভিন্ন দেশের রাজধানী ও করপোরেট বোর্ডরুমে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। কর্মকর্তারা দ্রুত বিকল্প উৎস খুঁজে বের করার চেষ্টা করলেও আশঙ্কা করা হচ্ছে, চলতি গ্রীষ্মের শেষে নতুন গাড়ি ও অন্যান্য প্রযুক্তিপণ্যের উৎপাদন পুরোপুরি থমকে যেতে পারে।

    জার্মানির অটো লবির প্রধান হিলডেগার্ড মুলার বলেন, ‘যদি দ্রুত পরিবর্তন না আসে, তাহলে উৎপাদনে দেরি এবং এমনকি উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে।’

    মার্কিন পররাষ্ট্র দপ্তরের সাবেক উপমন্ত্রী ও খনিজ শিল্পের পরামর্শদাতা ফ্র্যাঙ্ক ফ্যানন বলেন, ‘যারা পরিস্থিতির দিকে খেয়াল রেখেছে, তাদের জন্য এ বিশৃঙ্খলা কোনো চমক নয়। আমাদের উৎপাদন সংকট আছে এবং এর থেকে পরিত্রাণ পেতে দ্রুতই জাতীয় সক্ষমতা গড়ে তুলতে হবে। এ কাজ অনেক আগেই শুরু করা উচিত ছিল।’

    পরিস্থিতি উত্তরণে ভারত, জাপান ও ইউরোপের কূটনীতিক, গাড়ি নির্মাতা ও করপোরেট নির্বাহীরা বেইজিংয়ের সঙ্গে দ্রুত বৈঠকের চেষ্টা করছেন। জাপানের একটি ব্যবসায়িক প্রতিনিধি দল শিগগিরই বেইজিং সফর করবে। একই সঙ্গে ইউরোপীয় দেশগুলোর কূটনীতিকরাও জরুরি বৈঠকের জন্য চীনা কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছেন।

    ভারতের বাজাজ অটো সতর্ক করেছে যে চীনের কাছ থেকে চুম্বক পেতে আরো দেরি হলে ইভি উৎপাদন গভীরভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। দেশটি দুই-তিন সপ্তাহের মধ্যে একটি প্রতিনিধি দল চীনে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

    মে মাসে জেনারেল মোটরস, টয়োটা, ফক্সওয়াগন, হুন্দাইসহ শীর্ষ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী পক্ষ এক চিঠিতে ট্রাম্প প্রশাসনের প্রতি একই উদ্বেগ প্রকাশ করে। ●

    অকা/বিঅ/ফর/রাত/৭ জুন, ২০২৫ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 5 months আগে

    এই বিষয়ে আরও সংবাদ

    এবার বিশ্ব বাজারে রুপার দামেও নতুন রেকর্ড

    বীমা শ্রমশক্তি ও মানবসম্পদের উন্নয়নে প্রত্যক্ষ ভূমিকা রাখে

    যেভাবে হলো উত্থান
    ভারতের সর্বকনিষ্ঠ শতকোটিপতি

    নন-লাইফ বীমা খাতে আয়ের রেকর্ড জাপানে

    ট্রাম্পের জরিমানা শুল্ক থেকে মুক্তি পাওয়ার আশা ভারতের

    প্রাকৃতিক দুর্যোগে বীমার সীমিত সুরক্ষা

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    ভারতের বস্ত্রশিল্প – প্রতিযোগিতার সংকটে ব্যয় কাঠামো পুনর্গঠনের উদ্যোগ

    দ্রুত অবলোপনে ব্যাংকগুলোর আশাবাদ
    অকার্যকর ঋণ কমাতে নতুন উদ্যোগ

    দেশে স্বর্ণের দামে বড় পতন

    ১৯তম এজিএম সফলভাবে অনুষ্ঠিত
    ১৭৫% ক্যাশ ডিভিডেন্ডে সন্তুষ্ট ওয়ালটনের বিনিয়োগকারীরা

    অজিত আইচ যমুনা লাইফের নতুন সিইও

    মোঃ আবদুল মোতালেব সিডিবিএলের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও

    রেমিট্যান্স প্রবাহে ইতিবাচক ধারা

    ২০ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

    সর্ববৃহৎ ভাসমান সৌর বিদ্যুৎ প্ল্যান্ট এখন ওয়ালটনে

    তৈরি পোশাক খাতে নতুন মজুরি কাঠামো বাস্তবায়নে ধীরগতি

    এক টাকার নিচে শেয়ার লেনদেনে নতুন যুগে পা দিচ্ছে ডিএসই

    কাগজ ছাড়াই অনলাইনে আয়কর রিটার্ন দাখিল এখন আরও সহজ

    সেপ্টেম্বর মাসে আর্থিক খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের মিশ্র প্রবণতা

    দেড় বছর ধরে আইপিও খরা – স্থবির পুঁজি বাজারে আশার আলো নেই

    ডিমের দাম নির্ধারণে নেই খামারিদের ভূমিকা

    যুক্তরাষ্ট্রের বাজারে মূল্য সংযোজিত রফতানিতে বাংলাদেশ দ্বিতীয়

    পাঁচ ইসলামি ব্যাংকের একীভূতকরণে নতুন নাম ‘সম্মিলিত ইসলামী ব্যাংক’

    প্রবাসী করদাতাদের জন্য ই-মেইলে ওটিপি নিয়ে সহজ হলো অনলাইন আয়কর রিটার্ন

    আমদানি নির্ভরতার ছায়ায় বাংলাদেশের বীজ নিরাপত্তা

    কার্গো ভিলেজ অগ্নিকাণ্ডে বীমা সুরক্ষা সীমিত মাত্র ২০ লাখ টাকা

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.