Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    বুধবার, ১ পৌষ, ১৪৩২ | ১৭ ডিসেম্বর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    চট্টগ্রাম বন্দরে কনটেইনার জটের আশঙ্কা

    আগস্ট ২৪, ২০২৪ ৫:৩৮ পূর্বাহ্ণ8
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●
    টানা বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতির কারণে চট্টগ্রাম বন্দরের খালাস কার্যক্রম সর্বনিম্ন পর্যায়ে। পাশাপাশি দুইদিন ধরে ট্রেন চলাচল বন্ধ থাকায় বন্দরের গুডস ইয়ার্ডে কনটেইনার জটের আশঙ্কা দেখা দিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চট্টগ্রাম থেকে কনটেইনার সংগ্রহের অনুমতি দিলেও বিরূপ পরিস্থিতির কারণে তাতে ব্যবসায়ীদের তেমন কোনো সাড়া নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

    ২০ আগস্ট মধ্যরাত থেকে চট্টগ্রাম বিভাগের ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়াসহ বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। উজান থেকে নেমে আসা পানিতে এসব জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বিশেষত ফেনীর অবস্থা সবচেয়ে বিপর্যস্ত। এ জেলার সঙ্গে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের একটি বড় অংশ থাকায় সরাসরি যানবাহন চলাচল কার্যত বন্ধ হয়ে গেছে। ফেনীর লালপোল এলাকার মহাসড়কে প্রায় বুকসমান পানি প্রবাহিত হওয়ায় উভয় মুখে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। ফলে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য নিয়ে যেতে পারছে না কোনো যানবাহন। আবার রফতানিমুখী পণ্য দেশের বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রাম বন্দরে প্রবেশও করতে পারছে না। পণ্যবাহী অনেক ট্রাক, কাভার্ড ভ্যান ফেনীর উভয় প্রান্তে আটকে থাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটও দেখা দিয়েছে।

    রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেরে ১৮-৩১ জুলাই পর্যন্ত বন্ধ ছিল ট্রেন যোগাযোগ। পরে অর্থনীতি ও দেশের স্বার্থে পুলিশ, বিজিবিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় ১ আগস্ট থেকে শুধু কনটেইনার ট্রেন পরিচালনা শুরু করে রেলওয়ে।

    জানা যায়, চট্টগ্রাম বন্দরের আইসিডি ইয়ার্ডের ধারণ ক্ষমতা ৮৭৬ টিইইউএস। কিন্তু ২ আগস্ট পর্যন্ত সেখানে কনটেইনারের সংখ্যা ছিল ১ হাজার ৮৪৬ টিইইউএস। যার মধ্যে ২০ ফুটের ওভারওয়েট কনটেইনারের সংখ্যাই ছিল বেশি। ওই সময়ে বন্দরের বহির্নোঙরে আরো ৫০০ টিইইউএস আইসিডি কনটেইনারবাহী জাহাজ বার্থিংয়ের অপেক্ষায় ছিল। কিন্তু চালু করার ২০ দিনের মধ্যে ফের কনটেইনার ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় আইসিডি ইয়ার্ডে কনটেইনারের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে বলে জানা গেছে।

    এ প্রসঙ্গে চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, ‘বর্ষাকালে বন্দরের বহির্নোঙরে খালাস কার্যক্রম স্বাভাবিকভাবেই বন্ধ থাকে। তাছাড়া ট্রেন বন্ধ থাকার পাশাপাশি বন্যার কারণে সড়কপথে পণ্য নিয়ে যাওয়ার সুযোগও কম। যার কারণে বন্দরের খালাস কার্যক্রম কিছুটা স্থবির। তবে বন্যা পরিস্থিতিজনিত সংকট মোকাবেলায় এনবিআর ২২ আগস্ট কমলাপুর আইসিডিগামী কনটেইনার চট্টগ্রাম থেকে খালাসের অনুমতি দিয়েছে।’

    ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল কিছুটা স্বাভাবিক হলে চট্টগ্রাম বন্দরের খালাস কার্যক্রম বৃদ্ধি পাবে বলে আশা করছেন তিনি।

    চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, দেশের আমদানি-রফতানি পণ্যের (কনটেইনার) ৯৫ শতাংশই পরিবহন করা হয় সড়কপথে। বাকি ৪ শতাংশ রেলপথে এবং মাত্র ১ শতাংশ অন্যান্য মাধ্যমে পরিবহন করা হয়।

    বন্যার কারণে ২২ আগস্ট থেকে চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে চট্টগ্রাম বন্দরের ইয়ার্ড থেকে পণ্যবাহী কনটেইনার নিয়ে যেতে পারছেন না অনেকে। গতকাল স্বাভাবিক নিয়মে খালাস কার্যক্রম কম থাকলেও শুধু পচনশীল ও নিত্যপণ্য খালাস করেছেন ব্যবসায়ীরা।

    রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিচালন কর্মকর্তা (ফ্রেইট) মো. কামাল আখতার হোসেন বলেন, ‘বিরূপ পরিস্থিতির কারণে চট্টগ্রামের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এর আগে ১৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ থাকায় সিজিপিওয়াই ইয়ার্ডে কনটেইনারের স্তূপ জমে ছিল।’

    তিনি আরো বলেন, ‘গত কয়েক সপ্তাহে প্রতিদিন দুই জোড়া ট্রেন চালানোর মাধ্যমে বন্দরে জমে থাকা কনটেইনারের সংখ্যা কমিয়ে আনা হয়। তবে গত ২২ আগস্ট থেকে ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় উভয় মুখে কনটেইনারের জট ফের বাড়বে।’

    ব্যবসায়ীরা বলছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও এর জেরে সরকার পতনের কারণে আমদানি-রফতানি বাণিজ্যে ভাটা পড়েছিল। নতুন করে কার্যক্রম শুরু হলেও বন্যা পরিস্থিতির কারণে ব্যবসায়ীরা আবারো সংকটের মধ্যে পড়েছেন। চট্টগ্রাম-ঢাকা রুটে সড়কপথের পাশাপাশি রেলপথও বন্ধ হয়ে যাওয়ায় পণ্য পরিবহন শূন্যের কোটায় নেমে এসেছে। এমন পরিস্থিতিতে দ্রুত পণ্য সংগ্রহ ও রফতানিমুখী জাহাজে পৌঁছাতে না পারলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বেন ব্যবসায়ীরা।

    রেলওয়েসংশ্লিষ্টরা বলছেন, সাধারণত বন্যাকালে সড়কপথ বন্ধ হলেও রেলপথ চালু থাকে। কিন্তু এবার ফেনী ও কুমিল্লায় বন্যা পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের চেয়ে ভয়ংকর আকার ধারণ করেছে। যে কারণে সড়কপথের পাশাপাশি ট্রেন চলাচলও বন্ধ করে দেয়া হয়। ফেনীসহ কয়েকটি এলাকায় রেললাইন পানির তোড়ে ভেসে গেছে। এ পরিস্থিতিতে দুর্ঘটনা প্রতিরোধে ২২ আগস্ট সকাল থেকে ট্রেন চলাচল চালু করে দেয়া হয়। এতে পোর্ট ইয়ার্ডে কনটেইনারের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে।

    অকা/শিবা/ফর/সকাল/২৪ আগস্ট, ২০২৪ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 1 year আগে

    কনটেইনার জট

    এই বিষয়ে আরও সংবাদ

    উচ্চ শুল্কনীতির প্রভাব
    বাংলাদেশের রফতানি আয়ের নেতিবাচক প্রভাব পড়েছে

    আকার অনুযায়ী দাম ঠিক করা হবে ইলিশের

    সিন্ডিকেট বন্ধ হলে ভোক্তার স্বার্থ রা পাবে এবং বিনিয়োগ বাড়বে

    ট্যারিফ ও অ-ট্যারিফ বাধা কমিয়ে বাণিজ্য বাড়াতে চায় পাকিস্তান

    ১ লাখ ২০ হাজার টন চাল এলো বাংলাদেশে

    ইলিশের ফিজিকেল ফিটনেস পরীক্ষা শেষে রফতানির অনুমতি ভরতে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    ইইউ ও উদীয়মান বাজারে দুর্বলতায় চাপ বাড়ছে পোশাক রফতানিতে

    পুঁজি বাজারে গতি ফেরাতে ১৩ হাজার কোটি টাকার তহবিল ও কাঠামোগত সংস্কারের সুপারিশ

    সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্বস্তি

    আমানতকারীর আস্থা ফেরাতে চড়া মুনাফা ও বীমা ফেরতের পথে সম্মিলিত ইসলামী ব্যাংক

    অর্থনৈতিক চাপ ও অর্থায়ন সংকটে দিশাহারা দেশের এসএমই খাত

    খেলাপি ঋণের লাগামহীন উল্লম্ফনে বৈশ্বিক ঝুঁকিতে বাংলাদেশের ব্যাংক খাত

    কর কাঠামোর বৈষম্য, গ্রে মার্কেটের দাপট এবং বাজারের অদক্ষতা
    বাংলাদেশে স্মার্টফোনের অস্বাভাবিক দাম

    পুঁজি বাজারে তালিকাভুক্ত ওষুধ-রসায়ন খাতে মিশ্র চিত্র

    কৃত্রিম মুনাফায় বোনাস বন্ধে বাংলাদেশ ব্যাংকের কঠোর বিধিনিষেধ

    সম্মিলিত ইসলামী ব্যাংকে আমানত ফেরত – ধাপে উত্তোলন স্কিম চূড়ান্ত

    চাহিদা কমায় বাজারে মন্থরতার ছায়া
    নিলামে ডলার কেনায় স্থিতিশীলতা

    অনলাইন ভ্যাট রিফান্ডে স্থবিরতা

    নভেম্বরে মূল্যস্ফীতি আবারও ঊর্ধ্বমুখী

    রাজনৈতিক অনিশ্চয়তা ও এনবিএফআই সংকটে শেয়ার বাজারে টানা দরপতন

    জামানতহীন ঋণ বন্ধে আইএমএফের চাপ

    শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি মন্দা

    খেলাপি ঋণ সংকটে আংশিক অবলোপন নীতি

    চার মাসের ধারাবাহিক পতনে উদ্বেগ বাড়ছে
    রফতানি আয় টানা চাপে

    প্রভিশন ঘাটতিতে ব্যাংক খাতের চাপ আরও তীব্র

    একীভূত পাঁচ ব্যাংকের ডিলিস্টিং প্রক্রিয়া অনিশ্চয়তায়

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.