Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    মঙ্গলবার, ১ পৌষ, ১৪৩২ | ১৬ ডিসেম্বর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    ২ হাজার কনটেইনার আটকা চট্টগ্রাম বন্দরে

    আগস্ট ৬, ২০২৪ ৮:১৩ পূর্বাহ্ণ8
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●
    পণ্যবাহী কনটেইনার ট্রেন গত ১৮ জুলাই থেকে বন্ধ থাকার পর ১ আগস্ট থেকে চলাচল শুরু করে। তবে ৪ জুলাই থেকে ফের বন্ধ রয়েছে এসব ট্রেন। ফলে চট্টগ্রাম বন্দরের দুই হাজারের অধিক কনটেইনার আটকা পড়েছে। দ্রুত কনটেইনার ট্রেন চালু করা না হলে ধারণক্ষমতা ও পরিচালন ব্যবস্থাপনা ভেঙে পড়বে বলে আশঙ্কা করছে বন্দর কর্তৃপক্ষ।

    চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বন্দরের আইসিডি ইয়ার্ডের ধারণক্ষমতা ৮৭৬ টিইইউএস। কিন্তু ২ আগস্ট পর্যন্ত বন্দরের চট্টগ্রাম বন্দরের আইসিডি ইয়ার্ডে কনটেইনার সংখ্যা ১ হাজার ৮৪৬ টিইইউএস, যার মধ্যে ২০ ফুটের ওভারওয়েট কনটেইনারের সংখ্যা সবচেয়ে বেশি। তাছাড়া বহির্নোঙরে আরো ৫০০ টিইইউএস আইসিডি কনটেইনারবাহী জাহাজ বার্থিংয়ের অপেক্ষায় আছে।

    ঢাকা আইসিডিগামী আমদানি জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছায় ইয়ার্ডে কনটেইনার সংরক্ষণ কঠিন হয়ে পড়েছে। মূলত ওভারওয়েট ওয়াগনস্বল্পতার কারণে দ্রুততম সময়ের মধ্যে ঢাকা আইসিডিতে কনটেইনার পাঠানো না গেলে ব্যবসায়ীরা বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বেন। পাশাপাশি বাজারে কনটেইনারে আমদানি করা পণ্যের দাম বাড়ার ঝুঁকি ছাড়াও চট্টগ্রাম বন্দরের সার্বিক অপারেশনাল কার্যক্রমে বিঘ্ন ঘটে কনটেইনার জট সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

    সংকট নিরসনে সহযোগিতা চেয়ে সর্বশেষ ২ আগস্ট বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্টকে চিঠি দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তাতে বন্দরের আইসিডি ইয়ার্ডে সম্ভাব্য অচলাবস্থা কাটিয়ে কার্যক্রম স্বাভাবিক করতে রেলওয়ের পক্ষ থেকে কনটেইনার ট্রেনের জন্য ইঞ্জিন বৃদ্ধির অনুরোধ জানানো হয়। পাশাপাশি ২০ ফুটের ওভারওয়েট কনটেইনার পরিবহনে সক্ষম ওয়াগন সরবরাহকরণসহ দৈনিক ন্যূনতম ২০০ টিইইউএস ওয়াগন সরবরাহ করতে বিশেষ অনুরোধ করা হয়। চট্টগ্রাম বন্দরের পক্ষে টার্মিনাল ম্যানেজার (কন্ট্রোল) অতি জরুরি এ চিঠি দেন রেলওয়েকে। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগের পর দেশব্যাপী সহিংসতায় এ মুহূর্তে ট্রেন চালানো নিয়ে সংশয়ে রয়েছে রেলওয়ে।

    রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, স্বাভাবিক সময়ে প্রতিদিন দুই জোড়া ট্রেন চট্টগ্রাম বন্দর থেকে ঢাকা আইসিডিতে কনটেইনার পরিবহন করে। দুটি ট্রেনে করে প্রতিদিন বন্দর থেকে পণ্যবাহী কনটেইনার ঢাকায় নিয়ে যাওয়ার পাশাপাশি ঢাকা থেকে দুটি ট্রেনে করে খালি কনটেইনার ও রফতানিমুখী কনটেইনার পরিবহন করা হয়। বন্দর থেকে দুটি ট্রেনে ২০ ফুটের প্রায় ১২০টি কনটেইনার নিয়ে যাওয়া হয়। দ্রুত সময়ের মধ্যে বন্দরের জট কমাতে প্রতিদিন দুই শতাধিক কনটেইনার পরিবহন জরুরি হলেও বন্দরের অনুরোধ রাখতে পারবে না বলে জানিয়ে দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

    জানতে চাইলে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম বলেন, ‘দেশের সামগ্রিক পরিস্থিতির কারণে ট্রেন চলাচল বন্ধ থাকায় কনটেইনারের জট তৈরি হয়েছে। ট্রেন চালানো দ্রুত স্বাভাবিক করার পরিকল্পনা রেলের রয়েছে। আপাতত নিরাপত্তার কথা বিবেচনা করে রাষ্ট্রীয় উচ্চ মহল থেকে নির্দেশনা ছাড়া ট্রেন চালানো ও কনটেইনার ট্রেন বৃদ্ধির কোনো সুযোগ নেই।’

    তবে নিরাপত্তা ছাড়াই ট্রেন চলাচল শুরু হলে রেলওয়ে ইঞ্জিন বৃদ্ধির মাধ্যমে ট্রেন বাড়িয়ে বন্দরের কনটেইনার জট কমাতে সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন তিনি।

    রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, গত ১৮ জুলাই থেকে বন্ধ থাকার পর ১ আগস্ট থেকে সীমিত পরিসরে যাত্রীবাহী ট্রেনের পাশাপাশি কনটেইনার ট্রেনও চালু করে রেলওয়ে। অর্থনীতি ও দেশের স্বার্থে পুলিশ, বিজিবিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় শুধু কনটেইনার পরিচালনা করে রেলওয়ে। মূলত ইঞ্জিন ও ক্রু সরবরাহ বাড়ানো হলেও নিরাপত্তা বাহিনীর সহায়তা নিয়ে একটি পরিচালনা কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। বর্তমানে অস্থিতিশীল পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্টেশন এলাকায় ট্রেন, কোচ, ইঞ্জিন ও রেলের সম্পদের ওপর আঘাত আসছে। এমতাবস্থায় রেল ও পণ্যের নিরাপত্তার স্বার্থে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ট্রেন চলাচল চালু করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন রেলের পরিবহন বিভাগের কর্মকর্তারা।

    তবে বন্দর কর্তৃপক্ষ মনে করছে, দেশব্যাপী ছাত্র-জনতার আন্দোলনের কারণে অর্থনীতি সংকটের মধ্যে পড়েছে। এর মধ্যে বন্দরে আমদানি হওয়া কনটেইনার আইসিডিতে নিয়ে যেতে বিলম্ব হলে সংকট আরো তীব্র হবে। এমতাবস্থায় রেলপথের বাড়তি নিরাপত্তা দিয়ে হলেও অন্তত কনটেইনারবাহী ট্রেন চলাচল বাড়ানো জরুরি বলে মনে করেছেন সংশ্লিষ্টরা। ●

    অকা/বাণিজ্য/ফর/দুপুর/৬ আগস্ট, ২০২৪ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 1 year আগে

    পণ্যবাহী কনটেইনার

    এই বিষয়ে আরও সংবাদ

    উচ্চ শুল্কনীতির প্রভাব
    বাংলাদেশের রফতানি আয়ের নেতিবাচক প্রভাব পড়েছে

    আকার অনুযায়ী দাম ঠিক করা হবে ইলিশের

    সিন্ডিকেট বন্ধ হলে ভোক্তার স্বার্থ রা পাবে এবং বিনিয়োগ বাড়বে

    ট্যারিফ ও অ-ট্যারিফ বাধা কমিয়ে বাণিজ্য বাড়াতে চায় পাকিস্তান

    ১ লাখ ২০ হাজার টন চাল এলো বাংলাদেশে

    ইলিশের ফিজিকেল ফিটনেস পরীক্ষা শেষে রফতানির অনুমতি ভরতে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    ইইউ ও উদীয়মান বাজারে দুর্বলতায় চাপ বাড়ছে পোশাক রফতানিতে

    পুঁজি বাজারে গতি ফেরাতে ১৩ হাজার কোটি টাকার তহবিল ও কাঠামোগত সংস্কারের সুপারিশ

    সিন্ডিকেটের কারসাজিতে পেঁয়াজের বাজারে অস্বস্তি

    আমানতকারীর আস্থা ফেরাতে চড়া মুনাফা ও বীমা ফেরতের পথে সম্মিলিত ইসলামী ব্যাংক

    অর্থনৈতিক চাপ ও অর্থায়ন সংকটে দিশাহারা দেশের এসএমই খাত

    খেলাপি ঋণের লাগামহীন উল্লম্ফনে বৈশ্বিক ঝুঁকিতে বাংলাদেশের ব্যাংক খাত

    কর কাঠামোর বৈষম্য, গ্রে মার্কেটের দাপট এবং বাজারের অদক্ষতা
    বাংলাদেশে স্মার্টফোনের অস্বাভাবিক দাম

    পুঁজি বাজারে তালিকাভুক্ত ওষুধ-রসায়ন খাতে মিশ্র চিত্র

    কৃত্রিম মুনাফায় বোনাস বন্ধে বাংলাদেশ ব্যাংকের কঠোর বিধিনিষেধ

    সম্মিলিত ইসলামী ব্যাংকে আমানত ফেরত – ধাপে উত্তোলন স্কিম চূড়ান্ত

    চাহিদা কমায় বাজারে মন্থরতার ছায়া
    নিলামে ডলার কেনায় স্থিতিশীলতা

    অনলাইন ভ্যাট রিফান্ডে স্থবিরতা

    নভেম্বরে মূল্যস্ফীতি আবারও ঊর্ধ্বমুখী

    রাজনৈতিক অনিশ্চয়তা ও এনবিএফআই সংকটে শেয়ার বাজারে টানা দরপতন

    জামানতহীন ঋণ বন্ধে আইএমএফের চাপ

    শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি মন্দা

    খেলাপি ঋণ সংকটে আংশিক অবলোপন নীতি

    চার মাসের ধারাবাহিক পতনে উদ্বেগ বাড়ছে
    রফতানি আয় টানা চাপে

    প্রভিশন ঘাটতিতে ব্যাংক খাতের চাপ আরও তীব্র

    একীভূত পাঁচ ব্যাংকের ডিলিস্টিং প্রক্রিয়া অনিশ্চয়তায়

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.