Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    মঙ্গলবার, ২৮ আশ্বিন, ১৪৩২ | ১৪ অক্টোবর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    চট্টগ্রাম বন্দর – বিদেশি অপারেটর ও ট্যারিফ পুনর্বিন্যাসের কৌশলগত পদক্ষেপ

    অক্টোবর ১৩, ২০২৫ ১০:২২ পূর্বাহ্ণ1
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●

    বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন আসছে। আগামী ডিসেম্বরের মধ্যে সরকার বিদেশি অপারেটরদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে, যার মাধ্যমে চট্টগ্রাম বন্দরের লালদিয়া, নিউ মুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) এবং ঢাকার কেরানীগঞ্জের পানগাঁও টার্মিনালের পরিচালনার দায়িত্ব হস্তান্তর করা হবে। পরিকল্পনা অনুযায়ী, লালদিয়া টার্মিনাল ৩০ বছরের জন্য এবং বাকি দুটি টার্মিনাল ২৫ বছরের জন্য বিদেশি কোম্পানির হাতে দেওয়া হবে।

    নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ ইউসুফ ইকোনমিক রিপোর্টার্স ফোরামের একটি সেমিনারে জানান, সরকার ২০২০ সালে চট্টগ্রাম বন্দরের জন্য বিদেশি কনসালটেন্ট নিয়োগ করে। তাদের প্রতিবেদন সম্প্রতি সরকারের হাতে এসেছে এবং সেই সুপারিশের ভিত্তিতেই বন্দরের ট্যারিফ কাঠামো পুনর্বিন্যাস করা হয়েছে।

    বিশ্বব্যাংকের বেসরকারি শাখা, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি), পতেঙ্গা ও লালদিয়া টার্মিনালের কনসেশন চুক্তি তৈরিতে সরকারের পরামর্শক হিসেবে কাজ করেছে। আইএফসি তাদের প্রতিবেদনে সতর্ক করে জানিয়েছিল, বাংলাদেশের অপরিবর্তনীয় ট্যারিফ নীতি আন্তর্জাতিক অপারেটরদের বিনিয়োগে নিরুৎসাহিত করতে পারে। তাই তারা নিশ্চিত ট্যারিফ সংস্কার এবং নিয়মিত হার বৃদ্ধির সুপারিশ করেছিল। সরকার এই পরামর্শকে বাস্তবায়ন করে সাম্প্রতিক ট্যারিফ বৃদ্ধি করেছে।

    চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানায়, ১৯৮৬ সালের পর প্রথমবার এই ট্যারিফ বৃদ্ধি করা হয়েছে। তবে বাস্তব চিত্র দেখায়, টাকার মান ডলারের বিপরীতে কমে যাওয়ায় বন্দরের আয় ইতিমধ্যেই বহু গুণ বেড়ে গেছে। অর্থাৎ, নতুন ট্যারিফ শুধুমাত্র মুদ্রাস্ফীতির সমন্বয় নয়, বরং বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাজারকে আর্থিকভাবে আকর্ষণীয় করার কৌশলও বটে।

    এতে সবচেয়ে বেশি সুবিধা পাবে নতুন বিদেশি অপারেটররা। ইতিমধ্যেই সৌদি আরবভিত্তিক রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল পতেঙ্গা টার্মিনাল পরিচালনা করছে। সংযুক্ত আরব আমিরাতের ডিপি ওয়ার্ল্ড শিগগিরই এনসিটি নিয়ন্ত্রণে নেবে, যা বন্দরের মোট কনটেইনার পরিবহনের প্রায় ৪০ শতাংশ পরিচালনা করবে। ডেনমার্কের এ.পি. মোলার মায়েরস্কও লালদিয়া টার্মিনাল কনসেশনে আগ্রহী।

    সমালোচকরা বলছেন, বিদেশি বিনিয়োগের সুযোগ বাড়লেও এর সঙ্গে সার্বভৌম নিয়ন্ত্রণ ও রাজস্ব ভাগাভাগির ঝুঁকি যুক্ত। দীর্ঘমেয়াদি চুক্তিতে বিদেশি প্রতিষ্ঠান প্রথমে বিনিয়োগ ফেরত নিয়ে পরে বিপুল মুনাফা অর্জন করবে, যা রাষ্ট্রীয় রাজস্বে সীমিত প্রভাব ফেলবে। পাশাপাশি, ট্যারিফ বৃদ্ধির ফলে আমদানি খরচ বেড়ে যেতে পারে, যা ভোক্তাদের ওপর প্রভাব ফেলবে।

    সরকারের যুক্তি, বিদেশি অপারেটর আনা হলে বন্দর ব্যবস্থাপনা আধুনিক, দ্রুত এবং দক্ষ হবে। বর্তমানে চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসের সময় বেশি, যা ব্যবসায়ীদের অতিরিক্ত ব্যয় তৈরি করছে। উন্নত প্রযুক্তি ও অটোমেশন ব্যবহার করে বিদেশি প্রতিষ্ঠানগুলো এই সময় কমিয়ে আনবে, ফলে রফতানি ও আমদানি খরচও কমবে।

    চট্টগ্রাম বন্দর বাংলাদেশের বাণিজ্যের মূল কেন্দ্র। দেশীয় আমদানি-রফতানির প্রায় ৯০ শতাংশ এখান দিয়ে হয়। তাই বন্দরের বিদেশি অপারেটরের কাছে হস্তান্তর শুধুই প্রশাসনিক পরিবর্তন নয়; এটি দেশের সমুদ্রবাণিজ্যের ভবিষ্যৎ নির্ধারণের একটি কৌশলগত পদক্ষেপ। একদিকে সম্ভাবনা—দক্ষতা ও বিনিয়োগ বৃদ্ধি, অন্যদিকে ঝুঁকি—নিয়ন্ত্রণ ও নীতিগত ভারসাম্য হারানো।

    মূল প্রশ্নটি এখন কৌশলগত: বাংলাদেশ কি বন্দর দক্ষতা বাড়ানোর বিনিময়ে নিজস্ব নিয়ন্ত্রণ আংশিকভাবে ছাড়তে প্রস্তুত? এই সিদ্ধান্তই আগামী দশকে বাংলাদেশের সমুদ্রবাণিজ্যের দিক নির্ধারণ করবে—বৈশ্বিক সংযুক্তি নাকি নির্ভরতার ফাঁদে পতন। ●
    অকা/প্র/ই/সকাল/১৩ অক্টোবর, ২০২৫ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 19 hours আগে

    এই বিষয়ে আরও সংবাদ

    ভারতীয় সুতার দাপটে সংকটে দেশীয় টেক্সটাইল খাত

    অর্থনীতির শ্লথ গতি – পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন জিডিপি প্রবৃদ্ধি

    এবার বিশ্ব বাজারে রুপার দামেও নতুন রেকর্ড

    দুর্বল লিজিং কোম্পানি বন্ধে সরকারের সাহসী পদক্ষেপে আর্থিক খাতে সংস্কারের নতুন বার্তা

    দরপতনের দিকে যাচ্ছে পুঁজি বাজার

    সেপ্টেম্বরে মূল্যস্ফীতি বেড়েছে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    চট্টগ্রাম বন্দর – বিদেশি অপারেটর ও ট্যারিফ পুনর্বিন্যাসের কৌশলগত পদক্ষেপ

    রেমিট্যান্স প্রবাহে রিজার্ভে স্বস্তি

    একীভূত পাঁচ ইসলামী ব্যাংকের শেয়ারধারীদের অনিশ্চয়তা

    একশ’ মে.ও. সৌরবিদ্যুৎ কেন্দ্র নেটওয়ার্ক পরিচালনায় ফ্লোসোলারের সঙ্গে বাংলালিংকের অংশীদারিত্ব

    ভারতীয় সুতার দাপটে সংকটে দেশীয় টেক্সটাইল খাত

    অর্থনীতির শ্লথ গতি – পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন জিডিপি প্রবৃদ্ধি

    এবার বিশ্ব বাজারে রুপার দামেও নতুন রেকর্ড

    বিপর্যস্ত অর্থনীতিকে টেনে তুলতে উদ্যোগ সরকারের

    চট্টগ্রাম বন্দরের ট্যারিফ বৃদ্ধি – বিদেশি প্রভাব না অর্থনৈতিক প্রয়োজন?

    দুর্বল লিজিং কোম্পানি বন্ধে সরকারের সাহসী পদক্ষেপে আর্থিক খাতে সংস্কারের নতুন বার্তা

    পাঁচ খাতে বিনিয়োগে আগ্রহ সৌদি ব্যবসায়ীদের

    অক্টোবরের প্রথম সাতদিনে প্রবাসী আয় ৮৪৪২ কোটি টাকা

    দরপতনের দিকে যাচ্ছে পুঁজি বাজার

    আমানতের মাইলফলক স্পর্শ করল ট্রাস্ট ব্যাংক

    দরপতনের পর বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি

    প্রবাসী যোদ্ধাদের সুরক্ষায় গার্ডিয়ান লাইফ ও কিনিকল

    বাজার থেকে ডলার কিনছে বাংলাদেশ ব্যাংক

    মার খাচ্ছে জ্বালানি খাত
    সূচকের অস্থির আচরণ দুই পুঁজি বাজারে

    সরকার পরিবর্তনের পর উন্মোচিত ব্যাংক খাতের লুকানো ঋণ কেলেঙ্কারি

    সেপ্টেম্বরে মূল্যস্ফীতি বেড়েছে

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.