Close Menu
অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
      • আর্থিক খাত
      • আবাসন খাত
      • তৈরি পোশাক শিল্প
      • ওষুধ শিল্প
      • কৃষি শিল্প
      • ই-কমার্স
      • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
      • চামড়া শিল্প
      • তথ্য ও প্রযুক্তি
      • পর্যটন
      • বিশেষ প্রতিবেদন
      • বাণিজ্য
      • প্রবাসী আয়
      • পোলট্রি খাত
      • বাজার
      • শিক্ষা খাত
      • শিল্প খাত
      • রাজস্ব
      • মৎস্য খাত
      • শ্রম বাজার
      • স্বাস্থ্য অর্থনীতি
      • হিমায়িত খাদ্য
      • যোগাযোগ
      • পরিবহন খাত
      • নগর দর্পন
      • বিশ্ব অর্থনীতি
      • ভিনদেশ
    Facebook X (Twitter) Instagram YouTube LinkedIn WhatsApp
    অর্থকাগজঅর্থকাগজ
    • ব্যাংক
    • বীমা
    • পুঁজি বাজার
    • নির্বাচিত লেখা
    • আলাপন
    • পরিবেশ
    • আরও
          • আর্থিক খাত
          • ওষুধ শিল্প
          • চামড়া শিল্প
          • বাণিজ্য
          • বাজার
          • মৎস্য খাত
          • যোগাযোগ
          • হিমায়িত খাদ্য
          • বিশেষ প্রতিবেদন
          • তথ্য ও প্রযুক্তি
          • প্রবাসী আয়
          • শিক্ষা খাত
          • কৃষি শিল্প
          • শ্রম বাজার
          • পরিবহন খাত
          • ভিনদেশ
          • রাজস্ব
          • বিশ্ব অর্থনীতি
          • আবাসন খাত
          • ক্ষুদ্র ও মাঝারি শিল্প
          • ই-কমার্স
          • পর্যটন
          • পোলট্রি খাত
          • শিল্প খাত
          • স্বাস্থ্য অর্থনীতি
          • তৈরি পোশাক শিল্প
          • নগর দর্পন
    মঙ্গলবার, ২৬ কার্তিক, ১৪৩২ | ১১ নভেম্বর, ২০২৫
    অর্থকাগজঅর্থকাগজ

    চট্টগ্রাম বন্দর কনটেইনার পরিবহনে নতুন উচ্চতায়

    জানুয়ারি ৪, ২০২৫ ৬:১১ পূর্বাহ্ণ29
    শেয়ার
    Facebook Twitter LinkedIn Email WhatsApp Copy Link

    অর্থকাগজ প্রতিবেদন ●
    নির্বাচন নিয়ে অনিশ্চয়তা দিয়ে ২০২৪ সাল শুরু হয়েছিল। বছরের মাঝামাঝি থেকে ছিল আন্দোলন-বিক্ষোভ। একপর্যায়ে সরকার পতন এবং অন্তর্বর্তী সরকার গঠনের পরও অস্থিরতা। অর্থনৈতিক সংকট লেগে ছিল বছরের শুরু থেকে। আমদানি-রফতানি পণ্য পরিবহনে এসব প্রভাবের মুখোমুখি হয়েছে চট্টগ্রাম বন্দর। তবুও বছর শেষে পণ্য পরিবহনে নতুন রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর।

    বিদায়ী বছরে চট্টগ্রাম বন্দর দিয়ে ৩২ লাখ ৭৫ হাজার একক কনটেইনার পরিবহন হয়েছে। ২০২৩ সালের তুলনায় কনটেইনার পরিবহন বেড়েছে সোয়া দুই লাখ একক কনটেইনার। এ হিসাবে কনটেইনার পরিবহন বেড়েছে ৭ দশমিক ৩৬ শতাংশ। বন্দরের কনটেইনার পরিবহনের হিসাবে এটিই এখন সর্বোচ্চ রেকর্ড। এই রেকর্ড হয়েছে মূলত রফতানি পণ্য পরিবহনের প্রবৃদ্ধির ওপর ভর করে।

    চট্টগ্রাম বন্দরের মূল জেটি, কমলাপুর কনটেইনার ডিপো ও পানগাঁও নৌ টার্মিনালে কনটেইনার পরিবহনের এই হিসাব দিয়েছে চট্টগ্রাম বন্দর। এর মধ্যে আমদানি-রফতানি পণ্যবাহী ও খালি কনটেইনারও রয়েছে। এর আগে সর্বোচ্চ রেকর্ড ছিল ২০২১ সালে। সেবার ৩১ লাখ ১৪ হাজার একক কনটেইনার পরিবহন হয়েছিল।

    চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম মনিরুজ্জামান ১ জানুয়ারি বন্দর জেটিতে সাংবাদিকদের বলেন, ২০২৪ সালজুড়ে নানা সমস্যার পরও নতুন এই রেকর্ড হয়েছে। বন্দরের সক্ষমতাও বেড়েছে। সবচেয়ে বড় অর্জন হলো জাহাজের গড় অবস্থান সময় কমেছে। ২০২৪ সালে নানা বাধা পেরিয়ে এই অর্জনে বন্দরের পাশাপাশি কাস্টমস ও বন্দর ব্যবহারকারীসহ সবার অবদান রয়েছে।

    রফতানিতে ভর করে সাফল্য- সাধারণত দেশের শিল্প খাতে উৎপাদন ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়লে কনটেইনার পরিবহন বাড়ে। কারণ, কয়েকটি ছাড়া সব শিল্পকারখানার কাঁচামাল কনটেইনারে আমদানি হয়। এ তালিকায় আছে পোশাক, ওষুধ, জুতা, ইস্পাত, বাণিজ্যিক পণ্য, ভোগ্যপণ্য ইত্যাদি। আবার রফতানি পণ্যের প্রায় পুরোটাই পাঠানো হয় কনটেইনারে।

    বিদায়ী বছরের কনটেইনার পরিবহনের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, সার্বিক কনটেইনার পরিবহনের প্রবৃদ্ধির চেয়ে রফতানি পণ্যবাহী কনটেইনার পরিবহনের প্রবৃদ্ধি বেশি হয়েছে। যেমন বিদায়ী বছরে রফতানি পণ্যবাহী কনটেইনার পরিবহন হয়েছে ৮ লাখ ১৩ হাজার একক। ২০২৩ সালে ছিল সাত লাখ একক। সেই হিসাবে রফতানি পণ্যবাহী কনটেইনার পরিবহন বেড়েছে প্রায় ১৫ শতাংশ। তবে আমদানি ও খালি কনটেইনারে প্রবৃদ্ধি ছিল রফতানির চেয়ে কম।

    রফতানি খাতের বড় অংশই তৈরি পোশাকশিল্পের। তৈরি পোশাকশিল্পের সংগঠন বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি এস এম নুরুল হক প্রথম আলোকে বলেন, নানা প্রতিকূলতার পরও তৈরি পোশাক খাত ভালো করেছে। কমপ্লায়েন্স কারখানাগুলোতে ক্রয়াদেশ ছিল। ক্রেতাদের চাহিদাও বাড়ছে। তৈরি পোশাকের রফতানি বাড়ায় মূলত বন্দরে কনটেইনার পরিবহনে রেকর্ড হয়েছে। কারণ, রফতানি কনটেইনারের বেশির ভাগই তৈরি পোশাকের। আবার কাঁচামাল আমদানি হয় কনটেইনারে।

    বেড়েছে সেবার মান- শুধু কনটেইনার পরিবহন বাড়লেও বন্দরের সেবার মানের ওপর নির্ভর করে বৈদেশিক বাণিজ্যে খরচ কেমন বাড়ছে? জুলাই–আগস্টে ছাত্র–জনতার আন্দোলনের সময় বন্দর জলসীমায় আসার পর একেকটি জাহাজ জেটিতে ভিড়তে অপেক্ষা করতে হয়েছে চার থেকে পাঁচ দিন। ১ জানুয়ারি সকালে চট্টগ্রাম বন্দর জেটিতে ছিল নয়টি জাহাজ, এর পাঁচটিই দিনে দিনে জেটিতে ভেড়ানো হয়েছিল। চারটি ভিড়েছে এক দিন পর।

    জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বন্দরগুলোর পণ্য পরিবহনের তথ্য তুলনা করে দেখা যায়, সমুদ্রপথে বৈদেশিক বাণিজ্যের ৮৭ শতাংশই আনা–নেওয়া হয় চট্টগ্রাম বন্দর ব্যবহার করে। পায়রা ও মোংলা বন্দর দিয়ে আনা-নেওয়া হয় ১৩ শতাংশ পণ্য। তবে কনটেইনার পরিবহনের ৯৯ শতাংশই আনা-নেওয়া হয় চট্টগ্রাম বন্দর ব্যবহার করে।

    বন্দর ব্যবহারকারীরা বলছেন, বেসরকারি খাতে পরিচালিত নবনির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল এখনো পুরোদমে চালু হয়নি। তাই বন্দর কর্তৃপক্ষ বিদ্যমান টার্মিনালগুলো ব্যবস্থাপনা করে এই সেবা দিয়েছে। পতেঙ্গা টার্মিনাল পুরোদমে চালু হলে সামনে কনটেইনার পরিবহন আরও বাড়বে।

    বেড়েছে পণ্য পরিবহনও- চট্টগ্রাম বন্দরের হিসাবে ২০২৪ সালে মোট পণ্য (কনটেইনারের পণ্যসহ) পরিবহন হয়েছে ১২ কোটি ৩৯ লাখ টন। ২০২৩ সালে ছিল ১২ কোটি ২ লাখ টন। সেই হিসাবে সব ধরনের পণ্য পরিবহনে ৩ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ●

    অকা/শিবা/ফর/সকাল/৪ জানুয়ারি, ২০২৫ খ্রিষ্টাব্দ

    সর্বশেষ হালনাগাদ 10 months আগে

    এই বিষয়ে আরও সংবাদ

    সিন্ডিকেট বন্ধ হলে ভোক্তার স্বার্থ রা পাবে এবং বিনিয়োগ বাড়বে

    বিকল্প কী ধরনের সুবিধা দেয়া যায়, সে বিষয়ে আমরা ভাবছি-বাণিজ্য সচিব

    শিল্পায়নের নতুন সুযোগ গ্রিন শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি-শিল্প উপদেষ্টা

    প্রস্তুত হচ্ছে বাংলাদেশ
    অর্ডার বাড়াতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা

    সম্ভাবনা সত্ত্বেও পিছিয়ে চামড়াশিল্প

    যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি বেড়েছে

    Leave A Reply Cancel Reply

    সাম্প্রতিক সংবাদ

    ২৪ ব্যাংকের মূলধন ঘাটতি ১.৫৫ লাখ কোটি
    সংকটে দেশের আর্থিক খাত

    বিএসইসির উদ্যোগ – বন্ধ হচ্ছে মেয়াদী মিউচুয়াল ফান্ড

    আকু পরিশোধে রিজার্ভ ৩১ দশমিক ১৪ বিলিয়ন ডলারে

    অর্থনীতির গতি ত্বরান্বিত – পিএমআই সূচকে রেকর্ড সম্প্রসারণ

    বাংলাদেশে আসছে ‘ওপেন ব্যাংকিং’

    নতুন মার্জিন বিধিমালা – বিনিয়োগে কড়াকড়ি ও নতুন কাঠামো

    চট্টগ্রামের ফয়েজ লেকে সোনালী লাইফের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

    বাংলাদেশি উদ্যোক্তাদের বিদেশে পুঁজি বিনিয়োগ বেড়েছে

    বাংলাদেশ-পাকিস্তান : নৌ ও আকাশপথে বাণিজ্য সম্প্রসারণ

    ব্যাংক খাতের মূলধন ঘাটতি পূরণে টেকসই অর্থায়ন কাঠামোর প্রয়োজন

    ব্যাংক নির্ভরতা কমিয়ে টেকসই অর্থায়নে শেয়ার বাজারের ভূমিকা জোরদারের আহ্বান

    বাংলালিংকের মাইবিএল সুপার অ্যাপ প্লে­স্টোরে দেশে সর্বোচ্চ রেটিং অর্জন

    বাজারে অস্থিরতা, সিন্ডিকেটের অভিযোগ
    পেঁয়াজের দাম ফের অগ্নিমূল্যে

    বস্ত্রখাতে ডিভিডেন্ড চিত্র – ৫৮ কোম্পানির মধ্যে ৩১টির ঘোষণায় বৈচিত্র্য

    বেঙ্গল ইসলামি লাইফের পরিচালক ইকবাল হোসেন বাজুসের সহ সভাপতি নির্বাচিত

    রাজনৈতিক অনিশ্চয়তা ও ব্যাংকিং সংকটে নতুন উদ্বেগ
    টানা তিন মাসে রফতানি আয় হ্রাস

    গণঅভ্যুত্থান-পরবর্তী প্রথম বছরে বৈদেশিক বিনিয়োগে রেকর্ড প্রবৃদ্ধি

    খেলাপি ঋণ পুনরুদ্ধারে বড় পদক্ষেপ
    বিদেশে পাচার করা অর্থও অনুসন্ধান করবে অর্থঋণ আদালত

    ব্যাংকিং খাতে মুনাফার নতুন সূত্র
    ঋণ নয়, সরকারি বন্ডই এখন লাইফলাইন

    ই-রিটার্নে করদাতার অংশগ্রহণ নতুন উচ্চতায়
    এনবিআরের ডিজিটাল কর ব্যবস্থাপনায় গতি

    সম্পাদক প্রণব কুমার মজুমদার

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় - ৬২/১, পুরানা পল্টন (দোতলা), দৈনিক বাংলার মোড়, পল্টন, ঢাকা, বাংলাদেশ।

    বিটিসিএল ফোন +৮৮০২৪১০৫১৪৫০ +৮৮০২৪১০৫১৪৫১ +৮৮০১৫৫২৫৪১৬১৯ (বিকাশ) +৮৮০১৭১৩১৮০০৫৩

    ইমেইল - arthakagaj@gmail.com

    Editor PRANAB K. MAJUMDER
    Editorial & Commercial Office - 62/1, Purana Paltan (1st Floor), Dainik Bangla Crossing, Paltan, Dhaka, Bangladesh.
    BTCL Phone +880241051450 +880241051451 +8801552541619 (bkash) +8801713180053
    Email - arthakagaj@gmail.com

    ২০২৪
    অর্থকাগজ
    | আমাদের বৃত্তান্ত | গোপনীয়তা নীতি | শর্তাবলি ও নীতিমালা | প্রচার | বিজ্ঞাপন | বিজ্ঞপ্তি | যোগাযোগ

    Type above and press Enter to search. Press Esc to cancel.