অর্থকাগজ প্রতিবেদন ●
দেশে সেপ্টেম্বর পর্যন্ত বিপর্যয়ের কবলে পড়েছিল দেশের অর্থনীতি। স্তিমিত হয়ে পড়ে আমদানি-রফতানি বাণিজ্য। ছাত্র জনতার কঠিন আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকার পতনের মধ্য দিয়েই শুরু হয়েছিল ২০২৪-২৫ অর্থ বছর। এরপর দেশের বিভিন্ন জেলায় শুরু হয় আকস্মিক বন্যা।
তবে অক্টোবর থেকে ঘুরে দাঁড়িয়েছে দেশের অর্থনীতি। বিশেষ করে ২০২৪-২৫ অর্থ বছরের ১৪ জুন পর্যন্ত ৩১ লাখ ৬৩ হাজার কনটেইনার, সাড়ে ১২ কোটি মেট্রিক টন কার্গো পণ্য হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। একইসঙ্গে বন্দরে ভিড়েছে পণ্যবাহী ৩ হাজার ৯০০ জাহাজ।
চট্টগ্রাম বন্দর কর্তৃপরে সদস্য (হার্বার অ্যান্ড মেরিন) ক্যাপ্টেন আহমেদ আমিন আবদুল্লাহ বলেন, দেশে আমদানি-রফতানি প্রবৃদ্ধির হার বেড়েছে। এটি সম্ভব হয়েছে বন্দরে নানামুখী সংস্কার কার্যক্রমের মাধ্যমে।
বন্দরের মতোই ২০২৪-২৫ অর্থ বছরে ৬ লাখ ৮৮ হাজার রফতানি এবং ২ লাখ ৫৪ হাজার আমদানি কনটেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড গড়েছে ২১টি বেসরকারি অফডক।
অফডক মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) মহাসচিব রুহুল আমিন সিকদার বিপ্লব বলেন, দেশের সার্বিক রফতানি পণ্যের প্রায় পুরোটাই হ্যান্ডেল করছে অফডক। তাই এই প্রবৃদ্ধিটা দেশে সামগ্রিক রফতানি খাতের প্রবৃদ্ধির পরিচায়ক।
সংকটের মাঝেও তৈরি পোশাক খাত রফতানির ল্যমাত্রা ধরে রাখায় এই অর্জন বলে দাবি করেছেন গার্মেন্টস ব্যবসায়ীরা। বিশেষ করে চট্টগ্রাম বন্দর দিয়েই ২০২৪-২৫ অর্থ বছরের প্রথম তিন প্রান্তিক অর্থাৎ মার্চ পর্যন্ত প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে চট্টগ্রাম বন্দর দিয়েই। একইভাবে এসেছে গার্মেন্টসসহ বিভিন্ন শিল্পের কাঁচামাল।
বিজিএমইএ পরিচালক এমডি এম মহিউদ্দিন চৌধুরী বলেন, ব্যবসা টিকিয়ে রাখতে কার্যক্রম প্রতিকূল অবস্থার মধ্যেও সচল রাখার চেষ্টা করা হয়েছে। পাশাপাশি অতিরিক্ত সময় কাজ করা হয়েছে। ●
অকা/বাণিজ্য/ফর/সন্ধ্যা/১৭ জুন, ২০২৫ খ্রিষ্টাব্দ
সর্বশেষ হালনাগাদ 3 weeks আগে